বিরোধীদলীয় প্রধান হুইপ রাঙ্গা

সংসদের বিরোধীদলীয় নেতার দায়িত্ব নেওয়ার পর মহাসচিব মশিউর রহমান রাঙ্গাকে বিরোধী দলের প্রধান হুইপের দায়িত্ব দিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মোহাম্মদ এরশাদ।

শুক্রবার (৪ জানুয়ারি) স্পিকার শিরীন শারমিন চৌধুরীর কাছে রাঙ্গাঁর বিষয়ে সিদ্ধান্ত জানিয়ে চিঠি পাঠিয়েছেন এরশাদ।

জাতীয় পার্টির পক্ষ থেকেও বিষয়টি জানানো হয়েছে।

এরশাদের সই করা চিঠিতে বলা হয়েছে, ‘একাদশ জাতীয় সংসদে জাতীয় পার্টি প্রধান বিরোধী দল হিসেবে দায়িত্ব পালন করবে। পদাধিকার বলে জাতীয় পার্টির পার্লামেন্টারি দলের সভাপতি হিসেবে আমি বিরোধীদলীয় নেতা এবং পার্টির কো-চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের উপ-নেতা হিসেবে দায়িত্ব পালন করবেন। পার্টির মহাসচিব মশিউর রহমান রাঙ্গাকে বিরোধীদলীয় চিফ হুইপ হিসেবে মনোনীত করা হলো।’

সংসদের প্রধান হুইপ (সরকারি দলের) মন্ত্রী এবং অন্যান্য হুইপরা প্রতিমন্ত্রীর মর্যাদা ভোগ করেন। রাষ্ট্রপতি অনুমোদন নিয়েই এসব নিয়োগ দেওয়া হয়। তবে বিরোধীদলীয় প্রধান হুইপ হিসেবে মনোনয়ন দেওয়া হয় সংশ্লিষ্ট দলের সংসদীয় দলের বৈঠকে। পরে স্পিকারকে এ বিষয়ে চিঠি দিয়ে আনুষ্ঠানিকভাবে জানানো হয়। বিরোধীদলীয় প্রধান হুইপের কোনো মর্যাদা ঠিক করা নেই।

জাতীয় পার্টি দশম সংসদে প্রধান বিরোধী দলের আসনে বসেছিল। বিরোধীদলীয় নেতা ছিলেন এরশাদের স্ত্রী ও দলের জ্যেষ্ঠ কো-চেয়ারম্যান রওশন এরশাদ। বিরোধীদলীয় প্রধান হুইপ ছিলেন প্রয়াত তাজুল ইসলাম চৌধুরী।

একাদশ সংসদ নির্বাচনে ২২টি আসনে জয়ী জাতীয় পার্টির সংসদীয় দলের বৈঠকে গতবারের মতোই সরকারে অংশগ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু বৃহস্পতিবার সংসদ সদস্যদের শপথ অনুষ্ঠানের পর অনুষ্ঠিত ওই বৈঠকে অনুপস্থিত এরশাদ পরে এক বিবৃতি পাঠিয়ে জানান, তারা এবার সরকারে যোগ দেবেন না, সংসদে বিরোধী দলের আসনে বসবেন।

খবরটি পড়া হয়েছে :7বার!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *