সিলেটে পরীক্ষার্থী বেড়েছে ৫ হাজার

সারাদেশের সাথে সিলেটেও আজ (সোমবার) থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে। সিলেট শিক্ষা বোর্ডের অধীনে এবারে এইচএসসি পরীক্ষায় পরীক্ষার্থী বেড়েছে প্রায় পাঁচ হাজার।

এ বছর সিলেট শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নিচ্ছে ২৮৫টি শিক্ষা প্রতিষ্ঠানের ৭৬ হাজার ৬৯৮ শিক্ষার্থী। এর মধ্যে ৩৪ হাজার ৮৪১ জন ছেলে ও ৪১ হাজার ৮৫৭ জন মেয়ে, যা গত বছরের চেয়ে ৫ হাজার ১৩৫ জন বেশি। এ ছাড়া গত বছর ৭৯টি কেন্দ্র হলেও এবার ৮০টি কেন্দ্রে পরীক্ষা গ্রহণ করা হবে। শিক্ষার্থী না থাকায় এবার একটি কলেজ কমেছে।

এসব তথ্য জানিয়ে সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কবির আহমদ বলেন, প্রশ্নপত্র ফাঁস রোধে প্রত্যেক কেন্দ্র ও উপকেন্দ্রে একজন করে ট্যাগ অফিসার সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন। তিনি জানান, বোর্ডের পক্ষ থেকে পাঁচটি ভিজিল্যান্স টিম মাঠে কাজ করবে।

সিলেট বোর্ডের মধ্যে সবচেয়ে বেশি পরীক্ষার্থী সিলেট জেলায় আর সুনামগঞ্জে পরীক্ষার্থীর সংখ্যা কম। সিলেটে পরীক্ষায় অংশ নেবে ৩১ হাজার ১ শ ৪৮ জন। এর মধ্যে ১৪ হাজার ৭ শ ৬ জন ছেলে ও মেয়ে ১৬ হাজার ৪ শ ৪২ জন। এ জেলায় কেন্দ্র রয়েছে ২৯টি ও কলেজ ১৩৯টি।

হবিগঞ্জ জেলায় পরীক্ষার্থী ১৫ হাজার ২০ জন। এর মধ্যে ৬ হাজার ৭ শ ৭৯ জন ছেলে ও ৮ হাজার ২ শ ৪১ জন। তাছাড়া কেন্দ্র রয়েছে ১৮ টি ও কলেজ রয়েছে ৪৪টি।

মৌলভীবাজার জেলায় ১৫ হাজার ৯ শ ৯৬ পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ছেলে ৭ হাজার ১ জন ও মেয়ে ৮ হাজার ৯ শ ৯৫ জন। ওই জেলায় রয়েছে ১৩ কেন্দ্র ও ৪৭টি কলেজ।

সুনামগঞ্জ জেলায় মোট পরীক্ষার্থী রয়েছে ১৪ হাজার ৫৩৪ জন। এর মধ্যে ছেলে ৬ হাজার ৩৫৫ জন ও মেয়ে ৮ হাজার ১ শ ৭৯জন। এ জেলায় কেন্দ্রে রয়েছে ১৯ টি ও কলেজের সংখ্যা রয়েছে ৫৫টি।

সিলেট শিক্ষাবোর্ডের সচিব মোস্তফা কামাল বলেন, প্রশ্নপত্র ফাঁস রোধে সেটভিত্তিক সব প্রশ্ন একটি খামে অ্যালুমোনিয়ামে সিকিউরিটি টেপযুক্ত করা থাকবে। পরীক্ষা শুরুর আগে ইউএনও ও নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে নিয়োগপ্রাপ্ত কর্মকর্তা ও কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ট্রেজারি থেকে প্রশ্নপত্র গ্রহণ করে পুলিশ প্রহরায় কেন্দ্রে নিয়ে যাবেন। কোন সেট কোডে পরীক্ষা হবে তা পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে জানানো হবে।

খবরটি পড়া হয়েছে :15বার!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *