সিলেটের অভিষেকে মাশরাফির শেষের অপেক্ষা!

আন্তর্জাতিক ক্রিকেটে টাইগার দলপতি মাশরাফি বিন মর্তুজা এখন শুধু ওয়ানডে ফরম্যাটে খেলেন। গত বছর শ্রীলঙ্কা সফরে টি-টোয়েন্টি ক্রিকেটকে গুডবাই বলেছিলেন তিনি। আর টেস্ট ক্রিকেট থেকে আনুষ্ঠানিকভাবে অবসর না নিলেও গত নয় বছরেরও বেশি সময় ধরে তিনি এই ফরম্যাটে খেলেন না।

২০১৯ সালের মে-জুলাইয়ে ইংল্যান্ড ও ওয়েলসে অনুষ্ঠিত হবে আইসিসি বিশ্বকাপের ১২তম আসর। বিশ্বকাপ খেলেই অবসরে যেতে পারেন মাশরাফি। যদি সেটি হয় তাহলে আগামী ১৪ ডিসেম্বর দেশের মাটিতে শেষ ওয়ানডে ম্যাচটি খেলবেন টাইগার অধিনায়ক। ওইদিন সিলেট ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ।

এই ম্যাচের মাধ্যমে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হবে সিলেটের এই ভেন্যুটির। অর্থাৎ, ওয়ানডেতে সিলেট ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামের যেদিন অভিষেক হবে সেদিনই দেশের মাটিতে শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলবেন মাশরাফি। কারণ ওয়েস্ট ইন্ডিজ সিরিজের পর বিশ্বকাপের আগে ঘরের মাঠে বাংলাদেশের কোনো সিরিজ নেই।

গত ১৮ ফেব্রুয়ারি টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয় সিলেটের এই ভেন্যুর। ওই ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ হেরেছিল ৭৫ রানে। এরপর গত মাসে টেস্ট ক্রিকেটে অভিষেক হয় ভেন্যুটির। এই ম্যাচেও বাংলাদেশ হারে। ম্যাচটিতে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ হারে ১৫১ রানে।

তবে সিলেটে বাংলাদেশ এখন পর্যন্ত যে দুইটি ম্যাচ খেলেছে এর একটিতেও মাশরাফি বিন মর্তুজা খেলেননি। এখন দেখার বিষয় ওয়ানডেতে বাংলাদেশ কী করতে পারে? ম্যাচটি যদি বাংলাদেশ জয় পায় তাহলে সেটি দলের পাশাপাশি মাশরাফি বিন মর্তুজার জন্যও ভালো স্মৃতি হবে।

টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টি তিন ফরম্যাটেই মাশরাফির অভিষেক হয় ঘরের মাঠে। তবে টি-টোয়েন্টিতে মাশরাফি তার শেষ ম্যাচ খেলেছেন বিদেশের মাটিতে। টেস্টেও তিনি শেষ ম্যাচ খেলেছেন দেশের বাইরে। সবকিছু ঠিকঠাক থাকলেও ওয়ানডে ফরম্যাটেও বিদেশের মাটিতে খেলে অবসরে যাবেন ক্যাপ্টেন মাশরাফি বিন মর্তুজা।

আগামী ৯ ডিসেম্বর মিরপুরে অনুষ্ঠিত হবে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ। ১১ ডিসেম্বর এই ভেন্যুতেই অনুষ্ঠিত হবে দ্বিতীয় ম্যাচ। দুইটি ম্যাচই শুরু হবে দুপুর একটায়। ১৪ ডিসেম্বর সিলেটে অনুষ্ঠিত হবে শেষ ম্যাচ। এই ম্যাচটি শুরু হবে দুপুর বারোটায়। এর আগে ওয়েস্ট ইন্ডিজকে দুই ম্যাচ টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। ওয়ানডে সিরিজ শেষে ক্যারিবীয়দের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ খেলবে টাইগাররা।

খবরটি পড়া হয়েছে :5বার!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *