হোয়াটসঅ্যাপে চলবে ইনস্টাগ্রাম

ইনস্টগ্রামের ফিচার আসছে হোয়াটসঅ্যাপে। শিগগিরই সহজে কনট্যান্ট অ্যাড করার জন্য ইন্সটাগ্রামের মতো ফিচার যোগ হবে হোয়াটসঅ্যাপে। তখন কিউআর কোড স্ক্যান করে হোয়াটসঅ্যাপে কোনো ব্যক্তিকে অ্যাড করা যাবে। প্রত্যেক ব্যবহারকারীর নিজস্ব কিউআর কোড থাকবে। হোয়াটসঅ্যাপে কোনো ব্যক্তিকে অ্যাড করতে হলে সেই নির্দিষ্ট ব্যবহারকারীর কিউআর কোড স্ক্যান করতে হবে।

ইনস্টাগ্রামের নেমট্যাগ ফিচারের মতো কাজ করবে এই ফিচার। কোন গ্রাহকের কিউআর কোন স্ক্যান করলে হোয়াটসঅ্যাপ নিজে থেকেই সেই কনট্যাক্ট সেভ করে তা অ্যাপের মধ্যে নিয়ে নেবে।

সম্প্রতি হোয়াটসঅ্যাপে চালু হয়েছে স্টিকার। অ্যানড্রয়েড ও আইওএস ডিভাইসে ইতিমধ্যে এই ফিচার পৌঁছে গিয়েছে। নতুন আপডেটে ‘কাপি’ নামে একটি স্টিকার প্যাক সহ নতুন স্টিকার ফিচার যোগ হয়েছে হোয়াটসঅ্যাপে।

যদিও অ্যাপের মধ্যেই যোগ হয়েছে নতুন স্টিকার স্টোর। এই স্টোর থেকে আলাদা স্টিকার প্যাক ডাউনলোড করে নেওয়া সম্ভব। স্টিকার ডাউনলোড করার পর তা স্টিকার স্টর থেকে ম্যানেজ বা ডিলিট করা যাবে।

এছাড়াও নিয়মিত ব্যাক আপ না নিলে হোয়াটসঅ্যাপের ক্লাউড ব্যাক আপ ডিলিট হয়ে যাবে বলে জানিয়েছে কোম্পানি। নতুন নিয়মে গ্রাহকের ব্যক্তিগত গুগল ড্রাইভ অ্যাকাউন্টে কোন চ্যাট সেভ হবে না। পরিবর্তে হোয়াটসঅ্যাপ ব্যাকআপের জন্য আনলিমিটেড স্টোরেজ ব্যবহার করতে দেবে গুগল।

এক বছরে কোন হোয়াটসঅ্যাপ ডাটা আপডেট না হলে তা নিজে থেকেই ডিলিট হয়ে যাবে। সম্প্রতি এক বিবৃতিতে এই কথা জানিয়েছে জনপ্রিয় মেসেজিং সার্ভিস।

অর্থাৎ আপনি স্মার্টফোন থেকে হোয়াটসঅ্যাপ ডাটা এক বছর ব্যাক আপ না করলে তা ক্লাউড থেকে নিজে থেকেই ডিলিট হয়তে যাবে।

হোয়াটসঅ্যাপ ডাটা ব্যাক আপ হওয়ার জন্য ফোনে গুগল প্লে সার্ভিস ইনস্টল থাকা বাধ্যতামুলক। এরপরে Menu> Settings> Chats> Chat Backup এ গিয়ে সব চ্যাট একসঙ্গে ব্যাক আপ নেওয়া সম্ভব। কোনদিন ব্যাক না নিয়ে থাকলে প্রথমবার ব্যাক আপ নিতে অনেকটা সময় লাগতে পারে। তবে ইন্টারনেট কানেকশন স্পিডের উপরে ব্যাক আপের সময় নির্ভর করে।

খবরটি পড়া হয়েছে :6বার!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *