‘১০ বছরে শিক্ষায় এমন পরিবর্তন আর কোনো দেশে হয়নি’

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শিক্ষাক্ষেত্রে যুগান্তকারী উন্নয়ন সাধন সম্ভব হয়েছে। মাত্র ১০ বছরে শিক্ষাক্ষেত্রে এমন পরিবর্তন পৃথিবীর আর কোনো দেশে সম্ভব হয়নি।’

বুধবার (২৪ অক্টোবর) রাজধানীর জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম) অডিটোরিয়ামে ১৫২তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, প্রায় সকল শিশু এখন বিদ্যালয়ে আসছে। বছরের প্রথম দিনে সকল শিক্ষার্থীর হাতে পুরো সেট বই তুলে দেয়া হয়। সময়মতো ভর্তি ও ক্লাস চালু নিশ্চিত করা হয়েছে। নির্ধারিত তারিখে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে এবং ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করা হচ্ছে। 

তিনি আরো বলেন, ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত আইসিটি (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি) শিক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। পাঠ্যক্রম যুগোপযোগী করাসহ নানামুখী কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে। উচ্চশিক্ষায় গবেষণা খাতে বরাদ্দ অনেক বৃদ্ধি করা হয়েছে। 

শিক্ষা খাতে এ উন্নয়ন ধরে রাখতে এবং আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে রক্ষা করার জন্য বর্তমান সরকারের ধারাবাহিকতা রক্ষা করা প্রয়োজন বলেও মন্তব্য করেন নাহিদ।

শিক্ষা অবকাঠামো উন্নয়নে অভূতপূর্ব অগ্রগতি হয়েছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, ২০১৯ সালের মধ্যে স্কুল-কলেজ-মাদরাসায় প্রায় ৩৩ হাজার ভবন নির্মিত হবে। ফলে ভবিষ্যতে শিক্ষায় অবকাঠামোতে কম ব্যয় করে মান উন্নয়নে অধিক বরাদ্দ দেয়া সম্ভব হবে।

নায়েমের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক (রুটিন দায়িত্ব) প্রফেসর মোহাম্মদ শামসুল হুদা এবং কোর্স পরিচালক প্রফেসর শাহিদা আফরোজ। পরে প্রশিক্ষণ গ্রহণকারীদের মাঝে সনদ বিতরণ করেন শিক্ষামন্ত্রী।

খবরটি পড়া হয়েছে :25বার!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *