জকিগঞ্জে দিনব্যাপী ব্রতচারী প্রশিক্ষণ অনুষ্ঠিত

সিলেটের জকিগঞ্জে ব্রতচারী আন্দোলনের প্রবক্তা গুরুসদয় দত্তের জন্মমাটি বীরশ্রীতে দিনব্যাপী ব্রতচারী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৩ অক্টোবর) জকিগঞ্জের বীরশ্রীর গদাধর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

ছোট ব্রতচারীদের প্রশিক্ষণ দিয়েছেন ২০০৬ সালে কলকাতা থেকে প্রশিক্ষণপ্রাপ্ত ব্রতচারী নায়েক একাত্তর টিভির আরব আমিরাত প্রতিনিধি ছড়াকার লুৎফুর রহমান এবং ২০১০ সালে কলকাতা থেকে প্রশিক্ষণ প্রাপ্ত ব্রতচারী নায়েক বিমান তালুকদার। এসময় তাদের সহযোগি ছিলেন মেঘদাদ মেঘ, এনায়েতুর রহমান মাহির এবং সাইদুর মাহমুদ।

এ সময় গুরুসদয় দত্ত আর ব্রতচারী নিয়ে ছোট ব্রতচারীদের সামনে কথা বলেন গণিপুর কামালগঞ্জ স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আজির উদ্দিন, গদাধর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা রাহিমা বেগম এবং স্কুল পরিচালনা কমিটির সভাপতি আব্দুর রহিম। প্রশিক্ষণ চলাকালে উপস্থিত ছিলেন ছড়াকার রেদ্বওয়ান মাহমুদ এবং জকিগঞ্জ টিভির আহমদ হোসাইন আইমান।

এ ব্যাপারে প্রশিক্ষক লুৎফুর রহমান বলেন, ব্রতচারী ছিলেন শেখ মুজিবুর রহমান, আতাউল গণি ওসমানী, পটুয়া শিল্পী কামরুল ইসলাম সহ অনেকে। ২০০৬ সালে গুরুসদয় হাই স্কুল থেকে আমার হাত দিয়ে মশাল প্রজ্বলন করে ছায়ানট হয়ে আমরা কলকাতা যাই। সে সময়ে ব্রতচারীর মহাউৎসব চলছিল। ড. ওয়াহিদুল হক, ড. সানজিদা খাতুন, হাবিব আহমদ দত্ত চৌধুরীরা আমাদের বাংলাদেশ দলকে সার্বিক নেতৃত্ব দিয়েছিলেন। তারপর আমি দেশে এসেও কয়েকদিন এই চর্চা অব্যাহত রাখি। প্রবাস জীবনে এই ব্রতচারীর কথা খুব মনে পড়ে। জাতীয় এ সম্পদকে অসাম্প্রদায়িক চেতনা থেকে সারা দেশে পুনরায় প্রচলন করতেও অনুরোধ জানিয়েছেন তিনি।

খবরটি পড়া হয়েছে :8বার!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *