সুরমায় ‘নদী ভাবনা’ শীর্ষক নৌসভা

চলমান বাস্তবতা হচ্ছে বাংলাদেশের নদীগুলো আজ মরণাপন্ন। নদীর সাথে অনাচার চলছে। এ অবস্থায় নদীপ্রেমিকদের স্ব স্ব এলাকার নদী রক্ষায় উদ্যোগী হতে হবে। নিজের নদীর সমস্যা নিয়ে ভাবতে হবে। নদীর দখল-দূষণ প্রতিরোধে এককভাবে হলেও প্রতিরোধের ডাক দিতে হবে। নদীর প্রবাহ স্বাভাবিক রাখার চেষ্টায় কোন বাধা-বিপত্তি দেখলেই গড়ে তুলতে হবে নদীমাতৃক মানুষের আন্দোলন। 

রোববার (৩০ সেপ্টেম্বর) বিকেল সাড়ে চারটায় বিশ্ব নদী দিবস পালনের ধারাবাহিকতায় সুরমা রিভার ওয়াটারকিপার ও খোয়াই রিভার ওয়াটারকিপার-এর যৌথ উদ্যোগে সুরমা নদীতে অনুষ্ঠিত বিভিন্ন শ্রেণী পেশার নদীপ্রেমিকদের নিয়ে অনুষ্ঠিত ‘নদী ভাবনা’ শীর্ষক নৌসভায় এ মতামত ব্যক্ত করা হয়।

সিলেট নগরীর চাঁদনীঘাট থেকে একাধিক নৌকা নিয়ে সুরমা নদীতে ঘন্টাব্যাপী ভাসমান এ নৌসভার সভাপতিত্ব করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বাপার আজীবন সদস্য ড. জহিরুল হক শাকিল। 

নৌসভায় আয়োজকদের পক্ষ থেকে সুরমা রিভার ওয়াটারকিপার ও সিলেট বাপার সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম এবং খোয়াই রিভার ওয়াটারকিপার ও হবিগঞ্জ বাপার সাধারণ সম্পাদক তোফাজ্জ্বল সোহেল ‘নদী ভাবনা’র সূত্রপাত করেন। এতে অন্যান্যের মধ্যে হবিগঞ্জ বাপার সহ-সভাপতি বাপার সহ-সভাপতি কবি তাহমিনা বেগম গিনি, ভূমিসন্তান বাংলাদেশের আশরাফুল কবির, সহকারি অধ্যাপক নাসরিন হক, শিক্ষক রহিমা পারভীন লিলি, কোস্ট ট্রাস্টের সহকারী পরিচালক মোস্তুফা কামাল আকন্দ ও শওকত আলী টুটুল, বাপা সিলেট শাখার সংগঠক বদরুল ইসলাম চৌধুরী, সাংবাদিক ও পরিবেশকর্মী শাকিলা ববি, মুক্তাদির হোসেন, মনসুর আহমেদ, ওসমান গনি রুমি, আমিনুল ইসলাম, রাকিব হোসাইন, বাহাউদ্দিন সেলিম প্রমুখ।

সুরমা রিভার ওয়াটারকিপার আব্দুল করিম কিম নদী ভাবনায় বলেন, নদীমাতৃক দেশের সন্তান হিসেবে নদী নিয়ে আমাদের ভাবতেই হবে। আমাদের অস্তিত্ব, জীবন- যাত্রা ও প্রাণ-প্রকৃতি রক্ষার প্রয়োজনে নদীর স্বার্থকে অগ্রাধিকার দিতে হবে । নদীকে দখল ও নদীর পানিকে দূষণ করে হওয়া উন্নয়ন প্রত্যাখ্যান করতে হবে।   

খোয়াই রিভারকিপার তোফাজ্জ্বল সোহেল বলেন, নদীর উপর অযাচিত হস্তক্ষেপ ক্রমশ বেড়েই চলেছে । নদী থেকে অনিয়ন্ত্রিত ও অবৈজ্ঞানিক উপায়ে বালু উত্তোলন, নদীতে ময়লা আবর্জনা নিক্ষেপ, শিল্পবর্জন দূষণ বাংলাদেশের নদীগুলোকে সুস্থ থাকতে দিচ্ছে না। দায়িত্বশীলদের দায়িত্বহীনতা, ক্ষমতাবানদের অতি ক্ষমতা চর্চা ও পুঁজিপতিদের মুনাফাখোর আচরণেই মূলত নদীগুলো আজ হুমকির সম্মুখীন।

নৌসভার সভাপতির বক্তব্যে অধ্যাপক ড জহিরুল হক শাকিল বলেন, নদীকে কেন্দ্র করে গড়ে উঠেছে সভ্যতা । নদীকে বিপন্ন করে আমরা নিজেদের সভ্য দাবি করতে পারি না। আমাদের অস্তিত্বের প্রয়োজনেই নদীর প্রতি সভ্য আচরণ করতে হবে। অন্যথায় আমরা নিজেদের সভ্য দাবি করতে পারিনা।

খবরটি পড়া হয়েছে :18বার!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *