কাশ্মিরে পাকিস্তানি হেলিকপ্টারে ভারতীয় সেনাদের গুলি

কাশ্মিরে আকাশসীমা লঙ্ঘন করে ভারতের সীমানায় ঢুকে পড়েছে একটি সন্দেহজনক পাকিস্তানি সেনা হেলিকপ্টার। পুঞ্চ সেক্টরে দুপুর সোয়া ১২টার দিকে ঘটনার পরই সীমান্তে তীব্র উত্তেজনা ছড়ায়। হেলিকপ্টারটিকে গুলি করে নামানোর চেষ্টা করেন ভারতের সেনারা। তবে তার আগেই আবার পাকিস্তানের আকাশসীমায় ঢুকে পড়ে হেলিকপ্টারটি।

সেনা সূত্রে খবর, রবিবার দুপুর ১২টা ১৩ মিনিটে আচমকাই পাকিস্তানি সেনার একটি হেলিকপ্টার দেখা যায় পুঞ্চের গুলপুর সেক্টরে। নিয়ন্ত্রণ রেখার ভিতরে প্রায় ২৫০ মিটার ঢুকে আসে হেলিকপ্টারটি। সাদা রঙের ওই হেলিকপ্টারটি দেখেই চূড়ান্ত সতর্কতা নেয় সেনাবাহিনী। প্রায় সঙ্গে সঙ্গেই কপ্টার লক্ষ্য করে গুলি চালাতে শুরু করেন ভারতীয় সেনারা। মিনিট পাঁচেক ভারতের আকাশে চক্কর কাটার পর আবার পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরের সীমায় ফিরে যায় সেটি।

তবে সেনা সূত্রে জানানো হয়েছে, বিমান বিধ্বংসী ভারি কোনও অস্ত্র ব্যবহার করা হয়নি।

ঘটনার একটি ভিডিও ছড়িয়েছে সোশ্যাল মিডিয়ায়। তাতে দেখা যাচ্ছে, পুঞ্চের পাহাড়ি এলাকায় উড়ছে সাদা ওই হেলিকপ্টারটি। সেনা জওয়ানরা যে গুলি করে নামানোর চেষ্টা করছেন, ক্রমাগত সেই গুলির শব্দও শোনা যাচ্ছে ওই ভিডিওতে।

আনন্দবাজারের এক প্রতিবেদনে বলছে, সীমান্ত চুক্তি অনুযায়ী, ভারত-পাকিস্তান সীমান্তে নিয়ন্ত্রণ রেখার এক কিলোমিটারের মধ্যে কোনও হেলিকপ্টার ঢুকতে পারে না। ১০ কিলোমিটারের মধ্যে আসতে পারে না কোনও বিমান। কাশ্মির সীমান্তেও দুই দেশই এই নিয়ম মেনে চলে। তবে এদিন ভুল করে, নাকি পূর্ব পরিকল্পনা করেই হেলিকপ্টারটি ভারতীয় আকাশ সীমায় ঢুকেছিল, তা এখনও স্পষ্ট নয়। পাকিস্তানের তরফেও এ নিয়ে কোনও বিবৃতি মেলেনি।

খবরটি পড়া হয়েছে :19বার!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *