বৈঠক বাতিল তবুও ভারতের সঙ্গে বাণিজ্য চান ইমরান

আন্তর্জাতিক ডেস্কঃ সম্প্রতি পাকিস্তানের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক বাতিল করেছে ভারত। দুই দেশের সম্পর্কের আরো অবনতি হয়েছে। তারপরও ভারতের সঙ্গে বাণিজ্য করতে আগ্রহী পাকিস্তান।

এ বিষয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, ‘ভারতের সঙ্গে সুসম্পর্ক চাওয়াকে পাকিস্তানের দুর্বলতা হিসেবে ব্যাখ্যা করা উচিত হবে না কারণ এই সুসম্পর্ক চাওয়ার পেছনে উপমহাদেশের জনগণকে দারিদ্র থেকে মুক্ত করার লক্ষ্য রয়েছে। এজন্য দু’দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক প্রতিষ্ঠা হওয়া দরকার’।

এক বক্তৃতায় ইমরান খান বলেন, ‘তাদের মধ্যে কিছু ভুল বোঝাবুঝি আছে। যখন আমরা বন্ধুত্ব চাই তার অর্থ হচ্ছে- আমরা উপমহাদেশের জনগণকে দারিদ্র থেকে বের করে আনার ইচ্ছা পোষণ করছি। দু’দেশের মধ্যে বাণিজ্যও আবার চালু করতে হবে’।

তিনি বলেন, ‘পাকিস্তানের জনগণ কখনো কোনো পরাশক্তির চাপের কাছে মাথানত করবে না। যদি তারা হুমকি দেয় তাহলে পুরো জাতি ঐব্যদ্ধভাবে শেষ পর্যন্ত তা মোকাবেলা করবে’।

ইমরান খান বলেন, ‘শুধুমাত্র পাকিস্তানের স্বার্থেই পাকিস্তান বন্ধুত্ব চায় না বরং দু’দেশের জন্যই তা চায় এবং ভারতীয় নেতাদের উদ্ধত আচরণের সমাপ্তির মধ্যদিয়ে পরিস্থিতির উন্নতি ঘটবে’।

সম্প্রতি কাশ্মিরে সেনা হত্যার ঘটনায় পাকিস্তানকে দায়ী করে ভারত। এরপরই দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক বাতিলের ঘোষণা দেয় মোদি সরকার। ভারতের এমন সিদ্ধান্তের পর নরেন্দ্র মোদিকে পরোক্ষভাবে কম বুদ্ধিসম্পন্ন লোক বলে আখ্যায়িত করেন ইমরান খান।

খবরটি পড়া হয়েছে :22বার!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *